বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪০ পূর্বাহ্ন

ঈশ্বরদীতে শিল্প কারখানার বিষাক্ত পানি নিষ্কাশন করে জমি রক্ষার দাবীতে মানববন্ধন |বাংলাদেশ দিগন্ত

নিজস্ব প্রতিনিধি:
  • আপডেট টাইম : রবিবার, ২২ নভেম্বর, ২০২০
  • ৪৩৮ বার পঠিত

পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার মুলাডুলী ইউনিয়নের সরাইকান্দি গ্রামে কয়েকটি কলকারখানার কারণে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে হাজার হাজার বিঘা জমি পতিত পরে আছে। এবং আশেপাশে যত পুকুর আছে সেগুলো মৎস্য চাষের অনুপোযোগী হয়ে যাচ্ছে। বিশেষ করে রশিদ পেপার মিলের ক্যামিকেল যুক্ত পানি তার নির্দিষ্ট জায়গায় না দিয়ে সাধারণ কৃষক এর জমিতে অতিবাহিত করছে এতে সাধারণ কৃষক ও মৎস্য চাষিরা সমস্যার সম্মৃখিন হচ্ছে। এই সকল সমস্যার প্রেক্ষাপটে স্থানীয় সাধারন জনগন আজ রবিবার (২২ নভেম্বর) সকাল ১১ ঘটিকার সময় অপরিকাল্পতভাবে গড়ে উঠা শিল্প-কলকারখানার বিষাক্ত দুষিত পানি দ্রুত নিষ্কাশন করে জমি রক্ষার দাবিতে বিশাল মানববন্ধন ও প্রাতিবাদ সমাবেশ করেন।
উক্ত সমাবেশে কৃষকরা জানান, এই সমস্যার কথা মিল কর্তিপক্ষকে জানানো হলে, তারা কোনো সমাধান দেননি। সাধারণ কৃষকরা বলেন বিষয় টি গুরুত্বের সাথে নেওয়ার জন্য অনুরোধ জানান, জেলা প্রশাসক, ও উপজেলা নির্বাহী অফিসার মহোদয়কে। প্রকাশ থাকে যে,দাশুড়িয়া মালিথা ফিলিং স্টেশন এর পূর্ব পাশে “ভাদুর” বিল।যেখানে বর্ষা মৌসুমে এ এলাকার পানি জমা হোত বা এই বিল দিয়ে বিভিন্ন ক্যানেল দিয়ে অতিবাহিত হতো। বিশেষ করে রশিদ পেপার মিল, বিল ভরাট করে কারখানা করায়, এলাকায় জলবদ্ধতার সৃষ্টি হয়। গত কয়েক বছর এ এলাকার আবাদি জমি গুলো অনাবাদি হয়ে পড়েছে। সরকারি ভাবে কোন রকম সমস্যা সমাধান করার চেষ্টা করা হয় নি। গত কয় কয়েকমাস হলো মিলটি চালু হলে নতুন সমস্যার সৃষ্টি হচ্ছে। মিলের অপসারিত ক্যামিক্যাল যুক্ত পানি বিভিন্ন জমি, মাছের পুকুরে পতিত হচ্ছে। চাষীরা অসহায়ের মতো বিভিন্ন জনের নিকট উত্তরনের পথ খুঁজে বেড়াচ্ছে। বিষয়টি গুরুত্বের সাথে আমলে নেওয়ার প্রয়োজন। বিশেষ করে যদি ঐ কেমিক্যাল যুক্ত পানি এলাকায় উন্মুক্ত ভাবে প্রবাহিত হয়,তাহলে এলাকায় হাজার হাজার একর জমির ফসল ও মাছ নষ্ট সহ পরিবেশ নষ্ট হবে। অতএব,সরকারের সকল পর্যায়ের কর্মকর্তা দের বিষয় টি গুরুত্বের সাথে আমলে নেওয়ার জন্য অনুরোধ করছি।

উক্ত সমাবেশে বক্তব্য রাখেন, কামাল হোসেন মিঠু সাধারন সম্পাদক বাংলাদেশ আওয়ামিলীগ মুলাডুলি ইউনিয়ন শাখা, মো: আমিনুল ইসলাম, সভাপতি বাংলাদেশ কৃষকলীগ মুলাডুলি ইউনিয়ন শাখা, মো: আলম খান ইউপি সদস্য ৩ নং ওয়ার্ড, মো : রুস্তম আলী সাবেক ইউপি সদস্য ও চাঁদপুর কেন্দ্রীয় গোরস্থানের সভাপতি, মো : আজিজুল ইসলাম ইউপি সদস্য মুলাডুলি ৫ নং ওয়ার্ড, মুনিরুল ইসলাম প্রচার সম্পাদক মুলাডুলি ইউনিয়ন আওয়ামীলীগ, জাহাঙ্গীর আলম সাংগঠনিক সম্পাদক সেচ্ছাসেবকলীগ মুলাডুলি, মো: আবুল হাসেম প্রফেসর বাশের বাধা ডিগ্রী কলেজ, আব্দুর সালাম ৬ নং ওয়ার্ড মুলাডুলি, আব্দুস সামাদ ৩ নং ওয়ার্ড মুলাডুলি, সাইদুল ইসলাম কৃষক প্রতিনিধি, মো আফজাল হোসেন জাতীয় সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন ঈশ্বরদী উপজেলা শাখা, মো: মিজানুর রহমান খাঁন কৃষক প্রতিনিধি, মজিবর ডা:, কাশেম আলী , মুললোক কাজী। এছাড়ও উপস্থিত ছিলেন, সরাইকান্দি, চাঁদপুর, লক্ষিকোলা, ফতেপুর, কারিগরপাড়া, দাশুড়িয়া ট্রাফিকমোড়ের একাংশ, দরগাপাড়া ও রামচন্দ্র বহরপুর এলাকার সাধারন জনগণ ও ক্ষতিগ্রস্থ কৃষকবৃন্দ।

উক্ত কর্ম সূচি পরিচালনা করেন খাইরুজ্জামান রন্জন সাবেক সহ সভাপতি বাংলাদেশ ছাত্রলীগ পাবনা জেলা শাখা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs
error: Content is protected !!