বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৯:৪৬ পূর্বাহ্ন

এবারের হজ ১ হাজারের কম ব্যক্তি নিয়ে

মাওলানা মোহাম্মদ ইউনুছ আরমান, নিজস্ব প্রতিবেদক, বিডি দিগন্ত
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ জুন, ২০২০
  • ৪৬৮ বার পঠিত

করোনাভাইরাসের কারণে চলতি বছর ১ হাজারের কম ব্যক্তির অংশগ্রহণে হজ পালনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। এই স্বল্পসংখ্যকের মধ্যে বিশ্বের মুসলিম দেশ এবং যেসব মুসলিম দেশের নাগরিক সৌদি আরবে অবস্থান করছেন তারাই এ সুযোগ পাবেন। অর্থাৎ বাংলাদেশসহ অন্যান্য সকল দেশ থেকে এবার হজযাত্রা বন্ধ থাকবে।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, গতকাল সোমবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনকে টেলিফোনে এসব তথ্য জানান।

করোনা পরিস্থিতির কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। ফয়সাল বিন ফারহান জানান, এ বছর ঐতিহ্যগতভাবে হজ হবে না।

সৌদি সরকারের এমন সিদ্ধান্তকে অত্যন্ত বুদ্ধিদীপ্ত হিসেবে অভিহিত করেন মোমেন। মোমেন সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে টেলিফোন করার জন্য ধন্যবাদ জানান।

এর আগে ১৪ জুন দুই মন্ত্রীর মধ্যে টেলিফোন আলাপে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি আবার ফোন করবেন।

প্রতি বছর ২৫ লাখের মতো ধর্মপ্রাণ মুসলিম হজ পালন করেন। বাংলাদেশ থেকে এ বছর এক লাখ ৩৭ হাজার হজ যাত্রী যাওয়ার কথা ছিল। হজে যেতে ইচ্ছুক ৬৭ হাজার মানুষ ইতিমধ্যে নিবন্ধন করেছেন বলে জানা গেছে। সৌদি সরকারের নতুন সিদ্ধান্তের কারণে কারোরই হজ পালন হচ্ছে না এবার।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের মহামারির কারণে এ বছর হজ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে হজে অংশ না নেওয়ার ঘোষণাও দেয়। তবে সৌদি আরবের পক্ষ থেকে গত মার্চে উমরাহ পালন সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হলেও হজ নিয়ে আনুষ্ঠানিক কোনও সিদ্ধান্ত সোমবারের আগে জানানো হয়নি। অবশেষে হজ নিয়ে সৌদি আরব সিদ্ধান্ত জানায়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs
error: Content is protected !!