সোমবার, ২৩ মে ২০২২, ০২:২৫ অপরাহ্ন

কক্সবাজার সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই লাইন স্থাপন

আবুল ফয়েজ,টেকনাফ প্রতিনিধ:
  • আপডেট টাইম : সোমবার, ২২ জুন, ২০২০
  • ৩৯৩ বার পঠিত

বর্তমান করোনা পরিস্থিতিতে কক্সবাজার সদর সদর হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা এবং সন্দেহভাজনদের বিভিন্ন পরামর্শ সেবা দিয়ে যাচ্ছে।
করোনা রোগীদের চিকিৎসার জন্য গত ২০ জুন কক্সবাজার ২৫০ শয্যা বিশিষ্ট জেলা সদর হাসপাতালে ১০ (দশ) বেডের পরিপূর্ণ অত্যাধুনিক ICU (ইনটেনসিভ কেয়ার ইউনিট- Intencive care unit) এবং ৮ বেডের HDU (হাই ডিপেডন্সি ইউনিট-High dependency unit) উদ্বোধন করা হয়।
এবার কক্সবাজার সদর হাসপাতালে ১৮ বেডের ICU এবং HDU-তে ভেন্টিলেটর সার্ভিসের জন্য যন্ত্রপাতি সমৃদ্ধ সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই লাইন স্থাপন করে দিচ্ছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা UNICER (ইউনিসেফ)। এই কাজ সমাপ্ত হলে কক্সবাজার জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগীদের অক্সিজেন সাপোর্টের স্বল্পতা দূর হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
ইতোমধ্যে কক্সবাজার জেলা সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই লাইন স্থাপনের ৮০ শতাংশ শেষ হয়েছে। বাকি ২০ শতাংশ আগামী জুলাই মাসের প্রথম সাপ্তাহে সম্পন্ন করতে পারবেন বলে আশা প্রকাশ করেন কক্সবাজার জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোহাম্মদ মহিউদ্দিন। আর এই সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই প্লান্টটি চালু করা হলে এটি হবে দেশের জেলা সদর হাসপাতালে স্থাপিত প্রথম সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই।
২৫০ শয্যা জেলা সদর হাসপাতালে যন্ত্রপাতিসমৃদ্ধ সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই লাইন স্থাপনে ব্যয় ধরা হয়েছে ৫৫ লক্ষ টাকা। যার পুরো ব্যয় বহন করবে UNICEF (ইউনিসেফ)।
এই কাজ শেষ হলে কক্সবাজার জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের অক্সিজেন সাপোর্টের স্বল্পতা দূর হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। করোনাভাইরাস প্রতিরোধে কক্সবাজার জেলা সদর হাসপাতালে চিকিৎসা সেবা সক্ষমতায় নতুন ধাপ সংযোজিত হলো। এর মাধ্যমে কক্সবাজারের মানুষের র্দীঘদিনের আকাঙ্ক্ষা যেমন পূরণ হয়েছে, তেমনি পর্যটক থেলে শুরু করে সাধারণ মানুষ উন্নত চিকিৎসা সেবা পাবে কক্সবাজার জেলা সদর হাসপাতালে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs