বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:১৬ অপরাহ্ন
শিরোনাম :
টানটান উত্তেজনায় শেষ হল শেখ রাসেল গোল্ডকাপ;বিজয়ীদের পুরষ্কার তুলে দেন অতিথিগণ টেকনাফে মুক্তি কক্সবাজার কর্তৃক বাস্তবায়িত প্রকল্পের উপকারভোগীদের মধ্যে প্রশিক্ষণ পরবর্তী নগদ অর্থ সহায়তা বিতরণ টেকনাফে ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন অভাবনীয় সফলতায় মেম্বার এনামের প্রতিষ্ঠিত বালিকা মাদ্রাসা টেকনাফে “অক্সফাম” কর্তৃক ভাউচার প্রোগ্রামের মাধ্যমে বিভিন্ন সামগ্রী বিতরণ “মুক্তি” কক্সবাজার কর্তৃক উপকারভোগীদের মাঝে কৃষি উপকরণ ও নগদ টাকা বিতরণ “বাংলাদেশ সমতা ঐক্য পরিষদ’র কেন্দ্রীয় কার্যনির্বাহী শাখার তৃতীয় মেয়াদে কমিটি গঠিত “মানবাধিকার দিবস” উপলক্ষে টেকনাফে কোস্ট ফাউন্ডেশনের সেমিনার রামুতে সূর্যের হাসি যুব সংঘ ও প্রবাসী ফোরামের উদ্যোগে এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা মুক্তি” কক্সবাজার কর্তৃক টেকনাফে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

কুলাউড়ায় রনচাপ দিঘীর ইজারা বন্ধের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন

জালাল উদ্দিন,মৌলভীবাজার প্রতিনিধি :
  • আপডেট টাইম : শনিবার, ১১ জুলাই, ২০২০
  • ৫২৫ বার পঠিত

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার হাজীপুর ইউনিয়নে গ্রামে চলাচলের সড়ক পাকাকরণ, ইলিমউদ্দীন (রনচাপ) দিঘীর অবৈধ ইজারা প্রদান বন্ধ, দিঘীর পাড়ে গাইড ওয়াল নির্মাণের মাধ্যমে প্রাচীন কবরস্থান, প্রাইমারী স্কুল, মসজিদ, মক্তব রক্ষা করার দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ করা হয়েছে। শুক্রবার (১০জুন) দুপুরে রনচাপ জামে মসজিদ কমিটির মোতাওয়াল্লী এম এ মালেক খাঁন এর সার্বিক ব্যবস্থাপনায় স্থানীয় এলাকাবাসী দিঘীর পাড়ে রাস্তায় মানববন্ধন ও প্রতিবাদ সভা করেন।

রনচাপ মসজিদ কমিটি, ঈদগাহ কমিটি, কবরস্থান কমিটি সহ স্থানীয় এলাকাবাসীর আয়োজনে মো. ছওয়াব আলীর সভাপতিত্বে ও মামুনুর রশীদ এর পরিচালনায় মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন মো. ইলিয়াছ মিয়া, সুলতান উদ্দীন আহমদ, ইসমাইল হোসেন সর্দার, মো. ছমরু মিয়া, জসীম উদ্দীন, ফখর উদ্দীন আহমদ, আরাফ উদ্দীন, সুমন আহমদ, কালাম আহমদ, জিবলু মিয়া, হাফিজ রজব প্রমুখ।

সভায় বক্তারা বলেন, রনচাপ গ্রামে চলাচলের সড়ক দিয়ে কয়েকটি গ্রামের শত শত স্কুল ও কলেজগামী শিক্ষার্থী ছাড়া স্থানীয় এলাকাবাসী ও যানবাহন যাতায়াত করে। জনগুরুত্বপূর্ণ সড়ক পাকাকরণ এলাকার দীর্ঘদিনের দাবি থাকলেও স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান এই রাস্তাটি পাকাকরণের আশ্বাস দিলেও আজোবধি রাস্তাটি পাকাকরণ হচ্ছে না।

তারা বলেন, ইলিমউদ্দীন দিঘীর পাড় দিয়ে রাস্তাটি প্রবাহিত হওয়ায় দিঘীরপানির ঢেউয়ে রাস্তা ভেঙ্গে পড়ছে। এছাড়াও দিঘীর পশ্চিম পাড়ে মসজিদ, মক্তব ও কবরস্থান, পূর্ব পাশে ঈদগাহ এবং উত্তর ও দক্ষিণ পাশের দিঘীর পাড়ে শত বছরের পুরনো কবরস্থান পানি ঢেউয়ে বিলীন হয়ে যাচ্ছে।

আইনে পাবলিক ইজমেন্ট এর জন্য ব্যবহৃত জলাশয় সমূহ ইজারা বা বন্দোবস্ত প্রদান করা যাবে না। অথচ বিগত সময়ে অবৈধভাবে ইজারা প্রদান করায় রাসায়নিক খাদ্য ও সারসহ যথেচ্ছ ব্যবহারে ওজু-গোসলেরও ব্যাঘাত ঘটেছে। দিঘীর সার্বিক রক্ষণাবেক্ষণ ও সুষ্ট ব্যবহারের জন্য মসজিদ, ঈদগাহ ও কবরস্থান কমিটিকে সার্বিক দায়িত্ব প্রদানসহ মেয়াদ ভিত্তিক দিঘী ইজারা প্রদান বন্ধ এবং এলাকাবাসীর বৃহত্তর স্বার্থে দ্রুত রনচাপ রাস্তা পাকাকরণের দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs
error: Content is protected !!