মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৪:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
যুবক কে অপহরণ করে বিয়ে করলেন তরুণী |বাংলাদেশ দিগন্ত প্রধানমন্ত্রীর অনুদানের চেক হস্তান্তর | বাংলাদেশ দিগন্ত ইসলাম ত্যাগ করে দেখেন দুই দিন মন্ত্রী থাকতে পারেন কিনা | বাংলাদেশ দিগন্ত টেকনাফে বিএমএসএফ এর পক্ষ থেকে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান |বাংলাদেশ দিগন্ত টেকনাফে আল-আরাফাহ ইসলামী ব্যাংক হ্নীলা বাজার আউটলেট শাখার উদ্বোধন |বাংলাদেশ দিগন্ত টেকনাফে মাদক আইসসহ গ্রেফতার-১ | বাংলাদেশ দিগন্ত হোয়াইক্যংয়ে টমটম দুর্ঘটনায় এক শিশু নিহত | বাংলাদেশ দিগন্ত টেকনাফে ৯ মামলার আসামি গ্রেফতার |বাংলাদেশ দিগন্ত উখিয়ায় যাত্রা শুরু হলো জাইতুন রেস্টুরেন্ট এন্ড ক্যাফে রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিববুল্লাহ সন্ত্রাসীদের গুলিতে নিহত |বাংলাদেশ দিগন্ত

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের তত্ত্বাবধানে পতেঙ্গা থানা সী বিচ বৃক্ষ চারা বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে

সাদ্দাম হোসেন রনি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৩০১ বার পঠিত

 

বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার
নির্দেশে,মুজিব বর্ষ পালনের অংশ হিসেবে সারাদেশে ১কোটি গাছে লাগাবার নির্দেশনা মোতাবেক
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের তত্ত্বাবধানে, ৪১ নম্বর ওয়ার্ড দক্ষিণ পতেঙ্গা সী বিচ
গাছের চারা বিতরণ,

আজ ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার দক্ষিন পতেঙ্গা ওয়ার্ডের সী বীচে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে ৪৩ টি সাংগঠনিক ওয়ার্ড জুড়ে বাস্তবায়িত বৃক্ষ চারা বিতরণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবেক মেয়র আ জ ম নাছির তিনি এই নির্দেশনা দেন।
তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী স্মরণে সারাদেশে এক কোটি গাছের চারা রোপণ করার নির্দেশনা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। কিন্তু করোনা কাল ও ৩৪ জেলায় বন্যার কারণে আমাদের কর্মসূচি বাস্তবায়নে সাময়িক সমস্যা হয়েছে। তবে সারাদেশে এককোটি নয় এই কর্মসূচির আওতায় আমাদের প্রায় পাঁচ থেকে সাত কোটি গাছের চারা লাগানোর সক্ষমতা রয়েছে।
তিনি আরো বলেন, সমুদ্র, পাহাড় পরিবেষ্টিত এই চট্টগ্রামের মানুষ যেকোন প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস পেলে আতংকে থাকেন। জীবনের ঝুঁকিতে অনিদ্রায় রাত কাটান। প্রাকৃতিক বিপর্যয় থেকে এই চট্টগ্রামকে বাঁচাতে হলে বৃক্ষ রোপনই একমাত্র উপায়।

অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বৃক্ষ চারা রোপণ কর্মসুচির আওতায় এবার নতুন উদ্যোগ বাস্তবায়ন করা হবে। নগরের পাহাড় ধস, সিলট্রেশন রোধ করার জন্য সকল পাহাড়ে বৃক্ষ রোপন করা হবে। প্রতি বর্ষা মৌসুমে এই চট্টগ্রাম মহানগরে পাহাড় ধসে নিরীহ লোকের প্রানহানি ঘটে। আবার ভূমি দস্যুরা পাহাড় দখল করে রাতের আঁধারে মাটি কেটে পাহাড়গুলো নিশ্চিহ্ন করে ফেলছে। তাই পাহাড় বাঁচাতে হলে বৃক্ষ রোপনের বিকল্প নেই। মহানগর আওয়ামী লীগের উদ্যোগে এবার পাহাড়গুলোতে গাছ রোপন করা হবে। একই সাথে উপকূলীয় অঞ্চলে ও নদী অববাহিকায় গাছের চারা রোপণ করবে নগর আওয়ামী লীগ।
তিনি আরো বলেন, কাগজে কলমে কমিটিতে অনেকেই পদে আছেন। কিন্তু সাংগঠনিক কোন কর্মকান্ডে তাদের দেখা যাচ্ছে না। বাহ্য দৃষ্টিতে দলের সাংগঠনিক শক্তি দৃশ্যমান হলেও বাস্তবতা ভিন্ন। ৪৩ ওয়ার্ড ও ১২৯ টি ইউনিট কমিটি রয়েছে। একেকটা কমিটির বয়স ১৫-৩০ বছর পর্যন্ত হয়েছে। নেতাদের অনেকেই পদে থেকে মৃত্যু বরণ করেছেন। আবার বয়সের ভারে অনেকেই বর্তমানে নিস্ক্রিয়। এতে করে প্রত্যেকটি কমিটির অনেক পদে শূন্যতা সৃষ্টি হয়েছে। কেন্দ্রের নির্দেশনা মোতাবেক ইউনিট,ওয়ার্ড এবং থানা কমিটিগুলোতে শূণ্যপদ পূরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাংগঠনিক রীতি অনুযায়ী চেইন অব কমান্ডের ভিত্তিতে শূণ্য পদে নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে। এ ব্যাপারে আগামীকাল ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত বর্ধিত সভায় চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

উপস্থিত ছিলেন
দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি সালেহ আহমদ চৌধুরী সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক নুরুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন নগর আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সহসভাপতি চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন, যুগ্ম সম্পাদক মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী, এম এ রশিদ, উপদেষ্টা শফর আলী , সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বন ও পরিবেশ সম্পাদক মসিউর রহমান চৌধুরী, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী,তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর , আইন সম্পাদক এড শেখ ইফতেখার সাইমুল চৌধুরীসহ মহানগর
যুবলীগ নেতা ওয়াহেদ চৌধুরী ছাত্রলীগ সভাপতি আহসান হাবিব সেতু ,আরো সম্মানিত ব্যক্তি উপস্থিত ছিলেন ৩৯ নং ও ৪০ নং ৪১ নং ওয়ার্ডের আওয়ামী লীগ যুবলীগ ছাত্রলীগ মহিলা যুব লীগ কৃষকলীগের নেতৃবৃন্দ সদস্যবৃন্দ বক্তব্য রাখেন

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs
error: Content is protected !!