বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৮:১২ পূর্বাহ্ন

তিন মিটার ওপরে ভাঁজ করে রাখা হলো কাবার গিলাফ

বেলাল উদ্দিন,সৌদির বিশেষ প্রতিনিধি:
  • আপডেট টাইম : শুক্রবার, ২৪ জুলাই, ২০২০
  • ৪০১ বার পঠিত

সৌদি হজ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ পবিত্র হজ উপলক্ষে তিন মিনিটের উপরে ভাঁজ করে রেখেছে কাবা শরীফের গিলাফ। সাদা কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়েছে ভাঁজ করা অংশটুকু।

আরাফার দিন ৯ জিলহজ (হজের দিন) পুরাতন এই গেলাপটি পরিবর্তন করে লাগানো হবে নতুন গিলাফ। হারামাইন কতৃপক্ষের বরাতে আল-আরাবিয়া জানিয়েছে হজের সূচনা থেকেই এমনটি করা হয়ে থাকে বলে

গণমাধ্যমকে জানিয়েছে , সাধারণত এমনটি করা হয়ে থাকে কিসওয়া তথা গিলাফের সংরক্ষণ এবং কাবার পরিছন্নতা রক্ষার্থে। কারণ , হাজিরা সাধারণত তাওয়াফ করার সময় কাবা শরীফ স্পর্শ করার চেষ্টা করেন এবং বরকত মনে করে অনেকে আছে যারা এই গিলাফের সামান্য অংশ কেটে নিতে চান। যদিও ইসলাম এমন কোন কথা বলা নেই।

তবে , হাজিদের স্বাস্থ্য সুরক্ষার জন্য এবছর বিকল্প ব্যবস্থা হিসেবে ব্যারিকেড দেওয়া হয়েছে বায়তুল্লার চারপাশে। এ বেরিকেট অতিক্রম করতে পারবেন না তাওয়াফকারীরা।

সৌদি আরবের জাতীয় রোগ নিয়ন্ত্রণকেন্দ্র দিকনির্দেশনা এবার হজের কাবার গিলাফ স্পর্শ করা , সেইসঙ্গে হাজরে আসওয়াদ চুম্বন করা থেকে হজযাত্রীদের বিরত রাখা হবে।

মসজিদে হারাম এবং মসজিদে নববীর মহাব্যবস্থাপক ডঃ আব্দুর রহমান আস সুদাইস , তিনি নিজেই এই কাজগুলো দেখাশোনা করবেন। তিনি কাবার গিলাফ পরিবর্তন এবং এর আশপাশ পরিচর্যার জন্য নিয়োগ দিয়েছেন ৫০ জন দক্ষ কর্মী।

প্রসঙ্গত, বৈশ্বিক মহামারী করোনার সংক্রমণ ও বিস্তার রোধে এবছর হজ করতে ইচ্ছুক এমন ১০ হাজার হজযাত্রীদেরকে সৌদি আরবে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। ৩ জিলহজ মক্কায় এসে আরও চারদিন কোয়ারেন্টিনে থাকতে হবে তাদের।

৮ জিলহজ ফজরের পর মুসল্লিরা রওয়ানা হবেন মিনায়। এর মাধ্যমে শুরু হবে হজের মূল আনুষ্ঠানিকতা। ১২ জিলহজ পর্যন্ত, মিনা, মুজদালিফা, আরাফার ময়দান ও মক্কায় হজের বিভিন্ন আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন মুসল্লিরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs
error: Content is protected !!