রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৫:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
টানটান উত্তেজনায় শেষ হল শেখ রাসেল গোল্ডকাপ;বিজয়ীদের পুরষ্কার তুলে দেন অতিথিগণ টেকনাফে মুক্তি কক্সবাজার কর্তৃক বাস্তবায়িত প্রকল্পের উপকারভোগীদের মধ্যে প্রশিক্ষণ পরবর্তী নগদ অর্থ সহায়তা বিতরণ টেকনাফে ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন অভাবনীয় সফলতায় মেম্বার এনামের প্রতিষ্ঠিত বালিকা মাদ্রাসা টেকনাফে “অক্সফাম” কর্তৃক ভাউচার প্রোগ্রামের মাধ্যমে বিভিন্ন সামগ্রী বিতরণ “মুক্তি” কক্সবাজার কর্তৃক উপকারভোগীদের মাঝে কৃষি উপকরণ ও নগদ টাকা বিতরণ “বাংলাদেশ সমতা ঐক্য পরিষদ’র কেন্দ্রীয় কার্যনির্বাহী শাখার তৃতীয় মেয়াদে কমিটি গঠিত “মানবাধিকার দিবস” উপলক্ষে টেকনাফে কোস্ট ফাউন্ডেশনের সেমিনার রামুতে সূর্যের হাসি যুব সংঘ ও প্রবাসী ফোরামের উদ্যোগে এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা মুক্তি” কক্সবাজার কর্তৃক টেকনাফে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

“মানবাধিকার দিবস” উপলক্ষে টেকনাফে কোস্ট ফাউন্ডেশনের সেমিনার

দেলোয়ার হোছাইন,টেকনাফ :
  • আপডেট টাইম : শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২
  • ৭১ বার পঠিত

টেকনাফে কোস্ট ফাউন্ডেশন কর্তৃক মানবাধিকার দিবস উপলক্ষে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (১০ ডিসেম্বার) সকালে কানজর পাড়া মডেল একাডেমির হলরুমে এই সেমিনার অনুষ্ঠিত হয়। “সবার উপরে মানুষ সত্য” উক্ত শ্লোগানকে সামনে রেখে মানবাধিকার বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, সেমিনারে উপস্থিত অতিথিগণ এবং মানবাধিকারকর্মী ও স্থানীয় জনপ্রতিনিধিণ। আলোচকরা “মানবাধিকার, রোহিঙ্গা কর্মসূচি ও স্থানীয় অংশীজন”কার্যকরভাবে দারিদ্র বিমোচন ও মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন করতে হলে অধিকার সম্পর্কে মানুষকে সচেতন করা অত্যন্ত জরুরি বলে অভিমত প্রকাশ করেন।

কোস্ট ফাউন্ডেশন প্রতি বছর মানবাধিকার দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় কোস্ট ফাউন্ডেশন বিশ্ব মানবাধিকার দিবস শীর্ষক সেমিনারের আয়োজন করেছেন । সভায় সহকারি যুব উন্নয়ন কর্মকর্তা জনাব সোহরাব হোসেন, হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব নুর আহমেদ আনোয়ারি, কোস্ট ফাউন্ডেশনের সহকারি পরিচালক জনাব জাহাঙ্গীর আলম, উখিয়া টিম লিডার মোঃ ইউনুছ, হ্নীলা ও হোয়াইক্যং ইউনিয়নের বিভিন্ন স্কুল ও মাদ্রাসার প্রধান শিক্ষক, ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিগণ, যুব সমাজ, গণমাধ্যম কর্মী এবং সুশীল সমাজের প্রতিনিধিসহ মোট ৫০ জন অংশগ্রহণ করেন। আইএসসিপি প্রকল্পের আহম্মদ উল্লাহর সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের মনিটরিং অফিসার মোঃ মনিরুজজামান।

সেমিনারে শিক্ষক প্রতিনিধিগণ স্থানীয় জনগোষ্ঠীর শিক্ষার উন্নয়নের কথা উল্লেখ করে বলেন, ২০১৭ সালে স্থানীয় জনগোষ্ঠী রোহিঙ্গাদের বিভিন্ন স্কুল-কলেজ- মাদ্রাসায় আশ্রয় দেয়, এতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়। এতে এই অঞ্চলের ছাত্র-ছাত্রীদের বিরাট ক্ষতি সাধিত হয়। তাই আমাদের মানবাধিকার রক্ষা করতে গিয়ে যেন অন্যের মানবাধিকার লঙ্গন না হয় সে বিষয়ে খেয়াল রাখা উচিত।

কোস্ট ফাউন্ডেশনের সহকারি পরিচালক জনাব জাহাঙ্গীর আলম বলেন, বর্তমান পৃথিবীর বাস্তবতায় শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার সাথে সার্বজনীন মানবাধিকার ঘোষণাপত্র বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের ভূমিকা রাখার সুযোগ আছে। আমাদের সকলেরই মানবাধিকার রক্ষায় কাজ করে যেতে হবে। আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে, কারো দ্বারা মানবাধিকার যেন লংগিত না হয়। তিনি উপস্থিত ইমাম, শিক্ষক, রাজনৈতিক নেতা, সাংবাদিকদের মানবাধিকার বিষয়ে সচেতনতামূলক কর্মসুচি বাস্তবায়ন এবং তা নিশ্চিত করতে কাজ করে যেতে আহবান জানান।

সহকারি যুব উন্নয়ন কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত উভয় কমিউনিটির মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান খুবই গুরুত্বপূর্ণ। আমাদের সবার নিজ নিজ জায়গা থেকে মানবাধিকার রক্ষায় কাজ করে যেতে হবে। আশ্রিত রোহিঙ্গাদের কারণে স্থানীয় জনগোষ্ঠীর যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পূরণ করাও মানবাধিকারের অংশ। তিনি বিভিন্ন সামাজিক সমস্যার কথা উল্লেখ করে বলেন আমাদের সবার মানবাধিকার রক্ষায় আরো জোরালো ভূমিকা রাখা উচিত।

হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমেদ আনোয়ারি বলেন, মানব পরিবারের সকল সদস্যের জন্য সার্বজনীন, সহজাত, অহস্তান্তযোগ্য এবং অলঙ্ঘনীয় অধিকারই হলো মানবাধিকার। মানবাধিকার প্রতিটি মানুষের এক ধরনের অধিকার যেটা তার জন্মগত ও অবিচ্ছেদ্য। মানবাধিকারের সার্বজনীন ঘোষণার মোট ৩০টি গুরুত্বপূর্ণ ধারা/অধিকার আছে যা সামাজের প্রত্যেকটি মানুষ যেন তার প্রাপ্ত অধিকার থেকে বঞ্চিত না হয় তা নিশ্চিত করে।

মানবাধিকার দিবস উপলক্ষ্যে সবার উপর মানুষ সত্য শীর্ষক সেমিনারে অন্যান্য বক্তারা বলেন, মানবাধিকার ও শরণার্থী অধিকারের বিষয়ে সংশ্লিষ্টদের উদ্বুদ্ধ করা, স্থানীয় জনগোষ্ঠী ও রোহিঙ্গা জনগোষ্ঠীদের মধ্যে বিদ্যমান সামাজিক সম্প্রীতি বজায় রাখা এবং রোহিঙ্গাদের প্রত্যাবসনের আগ পর্যন্ত তাদের মানবিক মর্যাদা সুরক্ষিত রাখতে সকলকেই সচেতন হতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs
error: Content is protected !!