রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৪:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
টানটান উত্তেজনায় শেষ হল শেখ রাসেল গোল্ডকাপ;বিজয়ীদের পুরষ্কার তুলে দেন অতিথিগণ টেকনাফে মুক্তি কক্সবাজার কর্তৃক বাস্তবায়িত প্রকল্পের উপকারভোগীদের মধ্যে প্রশিক্ষণ পরবর্তী নগদ অর্থ সহায়তা বিতরণ টেকনাফে ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন অভাবনীয় সফলতায় মেম্বার এনামের প্রতিষ্ঠিত বালিকা মাদ্রাসা টেকনাফে “অক্সফাম” কর্তৃক ভাউচার প্রোগ্রামের মাধ্যমে বিভিন্ন সামগ্রী বিতরণ “মুক্তি” কক্সবাজার কর্তৃক উপকারভোগীদের মাঝে কৃষি উপকরণ ও নগদ টাকা বিতরণ “বাংলাদেশ সমতা ঐক্য পরিষদ’র কেন্দ্রীয় কার্যনির্বাহী শাখার তৃতীয় মেয়াদে কমিটি গঠিত “মানবাধিকার দিবস” উপলক্ষে টেকনাফে কোস্ট ফাউন্ডেশনের সেমিনার রামুতে সূর্যের হাসি যুব সংঘ ও প্রবাসী ফোরামের উদ্যোগে এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা মুক্তি” কক্সবাজার কর্তৃক টেকনাফে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

মুক্তি” কক্সবাজার কর্তৃক টেকনাফে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
  • ৬৯ বার পঠিত

টেকনাফ প্রতিনিধি :

‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমূখী পদক্ষেপ; প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা’ প্রতিপাদ্যে টেকনাফের হ্নীলা ইউনিয়নে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

সোমবার (৫ ডিসেম্বর) সকালে বেসরকারি উন্নয়ন সংস্থা “মুক্তি” কক্সবাজার কর্তৃক বাস্তবায়নাধীন DFAT AHP III Livelihood Project-এর আয়োজনে উপজেলার হ্নীলা ইউনিয়নে র‍্যালি, আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

হ্নীলা ইউনিয়নে র‍্যালি,আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতা সভায় সভাপতিত্ব করেন হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকনাফ উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ খুরশেদ আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকনাফ উপজেলা সহকারী সমাজসেবা কর্মকর্তা গিয়াস উদ্দিন, মোঃ ইকবাল ফারুক, প্রকল্প কর্মকর্তা, অক্সফাম বাংলাদেশ।জানা গেছে, সমাজে প্রতিবন্ধী মানুষগুলো খুবই অবহেলিত। প্রতিবন্ধীরাও এই সমাজের মানুষ, সমাজের মানুষের প্রতি প্রতিবন্ধীদের অনেক অধিকার রয়েছে, এই জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবন্ধী মানুষগুলো নিয়ে কাজ করছেন এনজিও সংস্থা মুক্তি কক্সবাজার। বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে “অন্তর্ভূক্তিমূলক উন্নয়নের পরিবর্তনমুখি পদক্ষেপ- প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা ” এই প্রতিপাদ্যকে সামনে রেখেই প্রতিবন্ধীদের নিয়ে কাজ করছেন সংস্থাটি।

তারই ধারাবাহিকতায় প্রতিবন্ধীদের “কুইজ ” প্রতিযেগিতায় ১২জন বিজয়ীদের পুরষ্কার বিতরণ করেছেন। পুরষ্কার পেয়ে প্রতিবন্ধী মানুষগুলোর মুখে হাসি ফুটেছে। এসব অসহায় মানুষগুলো সংস্থাটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।অনুষ্ঠানে বক্তরা বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা আমাদেরই আপনজন ও প্রতিবেশি। বর্তমান বিশ্ব দ্রুত পরিবর্তন হচ্ছে। এই পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে প্রতিবন্ধী ব্যক্তিরা প্রতিনিয়তই পিছিয়ে পড়ছে বা বাদ পড়ছে। যার ফলে উন্নয়নের ধারাবাহিকতা অনেকটা ধীর হচ্ছে। এই বিশ্ব বিনির্মাণে প্রতিটি ব্যক্তির অবদান রয়েছে। সেক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের অবদানও কম নয়। তাই এই উন্নয়নের যাত্রায় প্রতিবন্ধী ব্যক্তিরাও যথেষ্ট ভূমিকা রাখতে পারেন। আমরা যারা স্বাভাবিক রয়েছি প্রত্যেকের উচিত এই অঙ্গীকার করা’ যেন প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণের অধিকার নিশ্চিত করি এবং সমান সুযোগের মাধ্যমে উন্নয়নের গতিশীলতা বৃদ্ধি করি।
মুক্তি কক্সবাজার এর প্রকল্প সমন্বয়কারী মোঃ ফয়সাল বারী বলেন,সমাজের এসব অবহেলিত মানুষগুলোর মুখে হাসি ফুটাতে এবং তাদের সাবলম্বী করতে বিভিন্ন প্রকার সহযোগিতা করা হবে। প্রাথমিকভাবে তাদেরকে বিভিন্ন প্রশিক্ষণের পাশাপাশি তাদের আয়বৃদ্ধিমূলক কর্মকান্ড পরিচালনার জন্য পাঁচ হাজার করে টাকা দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
এ ছাড়াও অনুষ্ঠানে মুক্তি কক্সবাজার এর প্রকল্প কর্মকর্তা শামীম হাসান খান, শাহ মোঃ ওয়ালী উল্লাহ, মোঃ আব্দুল্লাহ মোঃ কায়সারসহ ইউপি পরিষদের অন্যান্য ইউপি সদস্যরাও উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs
error: Content is protected !!